শনিবার, ২৮ মে, ২০১১

সৌরশক্তি চালিত প্লেনের প্রথম আন্তর্জাতিক ফ্লাইট

রচনা - কামরুল আলম

শক্তির অফুরন্ত উৎস সূর্যকে ব্যবহার করে প্রথমবারের মত সৌরশক্তি চালিত প্লেন Solar Impuls এর প্রথম আন্তর্জাতিক ফ্লাইট সম্পন্ন করেছে। পৃথিবীর ইতিহাসে নতুন অধ্যায় রচনা করে কোন ধরনের জ্বালানী ছাড়াই প্রায় ১৩ ঘন্টার আকাশ পথ পাড়ি দিয়ে সুইজারল্যান্ড থেকে উড্ডয়ন করে বেলজিয়ামে অবতরন করে সোলার ইমপালস।



সোলার ইমপালস এর এই যাত্রায় আকাশযানটি প্রায় ৪৮০ কিলোমিটার পথ অতিক্রম করে। যদিও এর আগে ২০১০ সালের এপ্রিলে প্লেনটি প্রথম আকাশে উড়ে এবং ১০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করে। তবে গত শুক্রবারের এই যাত্রায় সোলার ইমপালসকে আন্তর্জাতিক এয়ার ট্রাফিক নেটওয়ার্কের নেভিগেশন অনুসরন করতে হয়েছিল।

১০ অশ্বশক্তি যুক্ত চারটি মটর দ্বারা প্লেনটিকে প্রপেল করা হয়। আর শক্তির যোগান দেয়া হয় ১২,০০০ সৌরকোষ যুক্ত ২০০ মিটার লম্বা দুই পাখা থেকে। এই সৌরকোষগুলো থেকে উতপন্ন শক্তি সঞ্চয় করে রেখে রাতের বেলাও এটি আকাশ ভ্রমন চালিয়ে যেতে সক্ষম।

কোন প্রকার যান্ত্রিক বা আবহাওয়া সংক্রান্ত সমস্যা ছাড়াই এতটা পথ পাড়ি দেয়ায় সোলার ইমপালসের ডেভেলপার দলও যথেস্ট খুশি। বেলুনে চড়ে পৃথিবী ভ্রমনের জন্য বিখ্যাত Bertrand Piccard ও এই প্রজেক্টে রয়েছেন। সোলার ইমপালসের সফল ভ্রমন সম্পর্কে তিনি বলেন,

“I feel relieved. For the last month, my biggest nightmare was that the plane would not arrive due to technical problems or due to weather problems”

আগামী জুন মাসে সোলার ইমপালস বিখ্যাত প্যারিস এয়ার শোতে প্রদর্শন করা হবে। আর এর পরই প্রথম সৌরশক্তি চালিত আকাশযান হিসেবে পুরো পৃথিবী প্রদক্ষিন করার পরিকল্পনা রয়েছে এর নির্মাতাদের। যদিও বিমানটির গতি এবং ধারনক্ষমতা এখনো সন্তোষজনক নয়, তবে জ্বালানী ছাড়া আকাশ ভ্রমনের বিষয়টি সবার নজরে আনাই এই প্রজেক্টের মূল উদ্দেশ্য।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

you can make a sound